Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

 

 

কি সেবা

কিভাবে পাবেন

মন্তব্য

যে কোন প্রকার আইনগত সেবা

বাংলাদেশ পুলিশ জনগনের সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। জাতি ধর্ম বর্ন ও রাজনৈতিক/সামাজিক অথৈনৈতিক শ্রেীনী নির্বিশেষে দেশের জাতিকে সবসময় সকলকে সমান আইনগত অধিকার দেওয়া হয়। থানায় আগত সাহায্য প্রার্থীদের আগে আসা ব্যক্তিকে আগে সেবা দেয়া হয়।যে কোন প্রকান আইনগত সেবা পাওয়ার জন্য, প্রথমে থানা এলাকায় ধর্তব্য ও অধর্তব্য অপরাধের সংবাদ থানায় লিখিত আকারে জানাইতে হয়।লিখিত আবেদন পাওয়ার পর তাহা তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হয়। থানায় সাহায্য প্রার্থী সকল ব্যক্তিকে থানা পুলিশ সম্মান প্রদর্শন করে এবং সম্মান মূলক সম্মোধন করা হয় থানায় জিডি করতে আসা ব্যক্তির আবেদন কৃত বিষয়ে ডিউটি অফিসার সর্বাত্ত্বক সহযোগীতা প্রদান করে এবং আবেদনের ২য় কপিতে জিডি নম্বর তারিখ এবং সংশ্লিষ্ট অফিসারের স্বাক্ষর ও সীল মোহর সহ তা আবেদন কারীকে প্রদান করা হয়। বর্নিত জিডি সংক্রান্ত বিষয়ে যথাশীগ্র সম্ভব ব্যবস্থা গ্রহন করা হয় এবং গৃহিত ব্যবস্থা পুনরায়া আবেদন কারীকে অবহিত করার হয়। থানায় মামলা করতে আসা ব্যক্তির মৌখিক/লিখিত বক্তব্য অফিসার ইন-চার্জ কর্তৃক এজাহারভুক্ত করা হয় এবং আগত ব্যক্তিকে মামলার নম্বর তারিখ ও ধারা এবং তদন্তকারী অফিসারের নাম ও পদবী অবহিত করা হয়। তদন্তকারী অফিসার এজাহার কারীর সহিত নিয়মিত যোগাযোগ রক্ষা করে এবং তাকে তদন্তের অগ্রগতি সম্পর্কে অবহিত করে এবং তদন্ত সমাপ্ত হলে তাকে ফলাফল লিখিতভাবে জানিয়ে দেয়। আহত ভিকটিমকে থানা হতে সার্বিক সহযোগিতা প্রদান করা হয় এবং এ বিষয়ে থানা সকল মেডিক্যাল সার্টিফিকেট সংগ্রহ করে। আসামী অথবা ভিকটিম মহিলা হলে যথাসম্ভব মহিলা পুলিশের মাধ্যমে সেবা দেয়া হয়।পাসপোর্ট/ভেরিফিকেশন/আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ইত্যাদি বিষয়ে সকল অনুসন্ধান প্রাপ্তির পর ০৩(তিন) দিনের মধ্যে সমাপ্ত করে তা সংশ্লিষ্ট ইউনিটে প্রতিবেদন প্রেরন করা হয়। বিদেশে চাকুরী উচ্চ শিক্ষার জন্য গননেচ্ছু প্রার্থীদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করা হয়। থানা হতে অর্পিত আইন আইনগত সহায়তা না পাওয়া গেলে বা কোন পুলিশ সদস্যদের বিপক্ষে কোন অভিযোগ থাকলে উর্দ্ধতন কর্তৃপক্ষের বরাবরে অভিযোগ দাখিল করা যাবে। সেই ক্ষেত্রে উর্দ্ধতন কর্তৃপক্ষ লিখিত অভিযোগ প্রাপ্তির ১৫(পনের) দিনের মধ্যে যথাযথ কর্তৃপক্ষ আইনগত ব্যবস্থা গ্রহন করে এবং তা অভিযোগ কারীকে জানানো হয়। ব্যক্তিগতভাবে হাজির হওয়া ব্যক্তির বক্তব্য মনযোগ সহকারে প্রয়োজনীয় ব্যবস্থা করে অভিযোগ কারীকে জানানো হয়। টেলিফোনে প্রাপ্ত সংবাদের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করার হয়।